পল্লী উন্নয়নে আন্তর্জাতিক পদক পেল কুমিল্লার বার্ড

নিউজ ডেস্ক।।
পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে অসামান্য অবদানের জন্য ‘আজিজ-উল-হক রুর‍্যাল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড-২০২২’ পেয়েছে কুমিল্লার কোটবাড়িতে অবস্থিত বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)। আজ বৃহস্পতিবার বার্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র (সিরডাপ) ২০২১ সালে সংস্থাটির প্রথম প্রধান নির্বাহী আজিজ-উল-হকের সম্মানে পদকটি চালু করে। ২০২১ সালে এ পদক পান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বার্ড সূত্রে জানা যায়, বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অধীন স্বায়ত্তশাসিত একটি প্রতিষ্ঠান। ১৯৫৯ সালের ২৭ মে ১৫৬ একর জায়গা নিয়ে পল্লী উন্নয়নের ক্ষেত্রে একটি প্রশিক্ষণ, গবেষণা ও প্রায়োগিক গবেষণা পরিচালনাকারী প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরু করে বার্ড। শুরুতেই একাডেমির প্রতিষ্ঠাতা পরিচালক আখতার হামিদ খানের নেতৃত্বে নিবেদিতপ্রাণ কিছু গবেষক গ্রামীণ জনগণকে সঙ্গে নিয়ে পরীক্ষা–নিরীক্ষা চালিয়ে পল্লী উন্নয়নের উপযোগী কিছু মডেল কর্মসূচি উদ্ভাবন করেন। একাডেমি কর্তৃক উদ্ভাবিত পল্লী উন্নয়নের ‘কুমিল্লা মডেল’–এর জন্য বার্ড দেশে-বিদেশে সুখ্যাতি অর্জন করে।

পল্লী উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য বার্ড ১৯৮৬ সালে ‘স্বাধীনতা পদক’ লাভ করে। ২০২১ সালে জাতীয় পল্লী উন্নয়ন পদক পায় বার্ড। ১৯৬৩ সালে বার্ডের প্রতিষ্ঠাতা আখতার হামিদ খান, ১৯৭৮ সালে বার্ডের মহিলা কর্মসূচির কর্মী তহরুন্নেসা আবদুল্লাহ এবং ১৯৮৮ সালে বার্ডের অধিভুক্ত সমবায় প্রতিষ্ঠান দিদার সার্বিক গ্রাম উন্নয়ন সমিতির প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইয়াসিন র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কার পান।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page